কাতার বিশ্বকাপ ফুটবল ২০২২ সময়সূচী (বাংলাদেশ সময় অনুযায়ী) pdf পিকচার

বিশ্বকাপের দামামা চারটি ক্যালেণ্ডারের পাতা ঘুরে আবারও হাজির বিশ্বের সবচাইতে জনপ্রিয় ফুটবল বিশ্বকাপ। আজ থেকে কাতারে বসছে ফুটবলারদের মিলনমেলা। ৩২ দল, ৬৪ ম্যাচ, একটি ট্রফি- ফিফা বিশ্বকাপের মাহাত্ম্য প্রমাণে এর চাইতে বড় আর কোনো সূত্রের প্রয়োজন পড়ে না।

কাতার বিশ্বকাপ সময়সূচি ২০২২ বাংলাদেশ সময় pdf ফিকচার

এশিয়া : কাতার (স্বাগতিক), ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া, সউদী আরব ও অস্ট্রেলিয়া।

আফ্রিকা : ক্যামেরুন, ঘানা, মরক্কো, সেনেগাল ও তিউনিসিয়া।

ইউরোপ : বেলজিয়াম, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, পোল্যান্ড, পর্তুগাল, সার্বিয়া, স্পেন, সুইজারল্যান্ড ও ওয়েলস।

উত্তর আমেরিকা : কানাডা, যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কোস্টারিকা

দক্ষিণ আমেরিকা : আর্জেন্টিনা, ব্রাজিল, ইকুয়েডর ও উরুগুয়ে।

ফিফা বিশ্বকাপ ফুটবল ২০২২ সময়সূচী (বাংলাদেশ সময় অনুযায়ী)

২০২২ কাতার বিশ্বকাপের সময়সূচি এবার, খেলা দেখার পালা। কারো পছন্দ লিওনেল মেসির আর্জেন্টিনা তো কারো নেইমারের ব্রাজিল। বাংলাদেশে এই দুই দলের সমর্থক বেশি থাকলেও আকাশি কিংবা হলুদ পতাকার ভিড়ে কেউ কেউ বাড়িড় ছাদে টাঙাবেন ক্রিস্টিয়ানো রোনালদোর দেশ পর্তুগাল, কিংবা এই এশিয়াকে ২০০ বছর শাসন করা ইংল্যান্ডের পতাকাও। তবে এবারও বিরস মুখে টিভি সেটের সামনে বসে খেলা দেখতে হবে ইতালির সমর্থকদের। রাশিয়ার মতো কাতারেও যে বাছাই পর্ব উত্তাতে ব্যর্থ সিজার মালদিনির উত্তরসূরিরা। তো যে যাকেই পছন্দ করি না কেন, খেলা তো দেখা চাই!

বিশ্বকাপ ফুটবল ২০২২ সময়সূচী

সর্বোচ্চ পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে সেলেসাও নামে ডাকা হয়। আর্জেন্টিনাকে বলা হয় আলবিসেলেস্তে । জাপানিজদেরকে ডাকা হয় সামুরাই নামে। অনেকে বড় দলগুলোর ডাকনাম জানা । তবে কাতার বিশ্বকাপে অংশ নেওয়া পুরো ৩২ দলের ডাকনাম ও এর ইতিহাস জেনে নেওয়া যাক- অস্ট্রেলিয়া (সকারুজ) ‘সকারুজ’- টার্মটা পরিচিতি পায় সিডনি- ভিত্তিক সাংবাদিক টনি হর্সটিডের কল্যাণে। অস্ট্রেলিয়ার জাতীয় প্রাণী ক্যাঙ্গারুকে গুরুত্ব দিয়ে ইংরেজি ‘সকার’- এর সঙ্গে ক্যাঙ্গারুর ‘রু’ মিলে গঠিত হয়েছে ‘সকার’ ইরান (টিম মেলি) টিম মেলি- একটি ফারসি শব্দ। যার অর্থ ‘জাতীয় দল’। ইরানের আরেকটি ডাকনাম হলো “শিরান-ই-ইরান’ অর্থ ‘ইরানের সিংহ’। অন্য আরেকটি নাম হলো ‘শিরদেলান’ মানে ‘সিংহহৃদয়’ এবং ‘প্রিন্সেস অব পার্সিয়া’ বা ‘পার্সিয়ান রাজপুত্র’ নামেও তারা পরিচিত।

ফুটবল বিশ্বকাপ ২০২২ সময় সূচি pdf

জাপান (সামুরাই) সামুরাই যোদ্ধাদের জন্য বিখ্যাত জাপান । তাদের জাতীয় ফুটবল দলকেও তাই ‘সামুরাই ব্লু’ নামে ডাকা হয়। কাতার (দ্য মেরুন) বিশ্বকাপের আয়োজক কাতার ফুটবল দলের নিকনেম ‘দ্য মেরুন’। মূলত তাদের হোম জার্সির মেরুন রঙের প্রতি নির্দেশ করে এটি সৌদি আরব (আল আখদার সৌদি আরবের কয়েকটি ডাকনাম রয়েছে। সবচেয়ে জনপ্রিয় হলো ‘আল আখদার’। অর্থ ‘সবুজ’। তারা ‘আস- সাকার আল-আখদার’ মানে হলো ‘সবুজ বাজপাখি’। আরেকটি নিকনেম ‘আল- সাকার আল-আরাবিয়া’ মানে ‘আরবের বাজপাখি’। দক্ষিণ কোরিয়া (তেগুকে ওয়ারিয়র্স) সমর্থকরা প্রায়ই দক্ষিণ কোরিয়াকে বলে ‘দ্য রেডস’ নামে। তাদের প্রাইমারি জার্সির রঙ লাল। দলটির অন্য নাম ‘তেগুকে ওয়ারিয়র্স’ এবং ‘লায়নস অব এশিয়া’। তেগুকে একটি প্রতীক যা দক্ষিণ কোরিয়ার পতাকায় রয়েছে। ক্যামেরুন (লা লায়নস ইনডমটেবলস) ক্যামেরুনকে বলা হয় ‘লেস লায়নস ইনডেমটেবলস’, বাংলায় যার অর্থ দাঁড়ায় ‘আফ্রিকান অদম্য সিংহ’।

ঘানা (ব্ল্যাক স্টারস) ঘানাকে ‘ব্ল্যাক স্টারস’ বলার কারণ তাদের পতাকার মাঝখানে রয়েছে কালো তারকা চিহ্ন মরক্কো (দ্য অ্যাটলাস লায়নস) বিশ্বকাপে ছয়বার অংশ নেওয়া মরক্কোর ডাকনাম ‘দ্য অ্যাটলাস লায়নস’। তাদের জাতীয় পশু বারবারি সিংহ। যার অন্য নাম অ্যাটলাস সিংহ। বিপন্ন প্রজাতির এই সিংহ কেবল মরক্কোতেই দেখতে পাওয়া যায় এখন । সেনেগাল (লায়নস অব তেরাঙ্গা) ‘তেরাঙ্গা’ একটি সেনেগালিজ শব্দ। এর অর্থ ‘সুন্দর আতিথেয়তা’। এভাবেই সেনেগাল পরিচিত তেরাঙ্গা লায়নস নামে। তিউনিসিয়া (ঈগলস অব কার্থেজ) তিউনিসিয়ার একটি প্রাচীন নগরী হলো কার্থেজ, যা প্রাচীন কার্থাজিনিয়ান সভ্যতার রাজধানী ছিল। দেশটির ফুটবল ফেডারেশনে রয়েছে ঈগলের ছবি। এজন্যই তাদেরকে বলা হয় ঈগল অব কার্থেজ কানাডা (দ্য রেডস) হোম জার্সির রঙ লাল হওয়ায় কানাডাকে ডাকা হয় ‘দ্য রেডস’ নামে। জাতীয় সঙ্গে মিলিয়ে তাদের অন্য পতানি নাম ‘ম্যাপলস লিফ’ বা ‘ম্যাপল পাতার দেশ।

২০২২ ফিফা বিশ্বকাপের সময়সূচি

ad 2022 11 20 5 14 b

 

বিশ্বকাপ ফুটবল ২০২২ সময়সূচী বাংলাদেশ পিকচার

বিশ্বকাপ ফুটবল ২০২২ সময়সূচী বাংলাদেশ পিকচার

কাতার বিশ্বকাপ খেলার সময় সূচি

বিশ্বকাপ ফুটবলের সময় সূচি

বিশ্বকাপ ফুটবল খেলার সময় সূচি ২০২২

বিশ্বকাপ ফুটবল খেলার সময় সূচি ২০২২

২০২২ ফুটবল বিশ্বকাপের সময়সূচি

কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২ বাংলাদেশ সময়

কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২ ফিকচার

বিশ্বকাপ ফুটবল ২০২২ সময়সূচী বাংলাদেশ pdf

বিশ্বকাপ ফুটবল ২০২২ পিকচার